বোনাস শেয়ার কেন ইস্যু করা হয়

অথবা বোনাস শেয়ার ইস্যুর কারণগুলো বর্ণনা কর। (Describe the causes of issuing bonus share.)

উত্তরঃ কোম্পানির পরিমেল নিয়মাবলীতে বোনাস শেয়ার ইস্যুর বিষয়ে উল্লেখ থাকলে কোম্পানির পরিচাকলগণ বোর্ড সভায় সিদ্ধান্ত গ্রহণ করে প্রয়োজনীয় সংখ্যক বোনাস শেয়ার ইস্যু করতে পারে। একটি কোম্পানি সাধারণত নিম্নোক্ত কারণে বা উদ্দেশ্য সাধনের জন্য বোনাস শেয়ার ইস্যু করে থাকে :

১। নগদ অর্থের অভাব পূরণ : অনেক সময় দেখা যায় কোম্পানি প্রচুর মুনাফা করলেও মূলধনী ব্যয় বৃদ্ধির কারণে নগদে লভ্যাংশ পরিশোধ করার মত পর্যাপ্ত নগদ অর্থ কোম্পানির হাতে থাকে না। সেক্ষেত্রে কোম্পানি বোনাস শেয়ার ইস্যুর মাধ্যমে নগদ অর্থ হাতে ধরে রাখতে পারে।

২। চলতি মূলধন বৃদ্ধি : চলতি সম্পদের পরিমাণ বৃদ্ধি পেলে কোম্পানির পক্ষে ব্যবসায় পরিচালনা সহজ হয়। এছাড়া চলতি মূলধন অধিক বৃদ্ধি পেলে কোম্পানি সুবিধামত নতুন খাতে অর্থ বিনিয়োগ করতে পারে। কোম্পানি বোনাস শেয়ার ইস্যু করে চলতি সম্পদ ধরে রেখে এই চলতি মূলধন বাড়াতে পারে।

৩। উদ্বৃত্ত সঞ্চিতি তহবিল সমন্বয় : অনেক সময় কোম্পানি অর্জিত মুনাফার তুলনায় কম লভ্যাংশ বণ্টন করে থাকে। এতে সঞ্চিতি তহবিলের পরিমাণ অনেক বেড়ে যায়। এরূপ সিঞ্চতি তহবিলের পরিমাণকে একটা কাম্য মাত্রায় ধরে রাখার জন্য উদ্বৃত্ত সঞ্চিতি সমন্বয়ের লক্ষ্যেও বোনাস শেয়ার ইস্যু করা যায়।

৪। শেয়ার মূলধনের সাথে অর্জিত মুনাফার সমন্বয় : কোন কোম্পানি অধিক হারে মুনাফা অর্জণ করতে থাকলে লভ্যাংশের হার বৃদ্ধি পায় । এরূপ হার অনেক সময় কোম্পানির জন্য ঝামেলা সৃষ্টি করে । তাই বোনাস শেয়ার ইস্যুর মাধ্যমে কোম্পানির শেয়ার মূল্যধন বাড়িয়ে এ হারকে স্বাভাবিক পর্যায়ে ধরে রাখা যেতে পারে।

বোনাস শেয়ার কেন ইস্যু করা হয়


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url