শেয়ার বন্টন বলতে কি বুঝ? অনিয়মিত শেয়ার বন্টনের ফলাফল কি?

উত্তরঃ বাংলাদেশে গৃহীত ১৯৯৪ সালের কোম্পানি আইনের ১৪১ নং ১৪৮ ধারায় শেয়ার বরাদ্দের ক্ষেত্রে বিধি-নিষেধ বর্ণিত হয়েছে। শেয়ার বন্টনের ক্ষেত্রে কোম্পানি আইনে বর্ণিত বিধানসমূহ যথাযথভাবে না মেনে শেয়ার বন্টন করলে তা অনিয়মিত শেয়ার বন্টন বলে গণ্য হয়। নিম্নোক্ত ক্ষেত্রগুলোতে শেয়ার বন্টন অনিয়মিত হিসেবে বিবেচিত হয়ে থাকে: কোম্পানির স্মারকলিপি বা পরিমেল নিয়মাবলী দ্বারা নির্দিষ্ট এবং বিবরণপত্র বা বিকল্প বিবরণপত্রে বর্ণিত ন্যূনতম চাঁদা সংগৃহীত না হওয়া সত্ত্বেও শেয়ার বন্টন করলে; 21 শেয়ার আবেদনপত্রের সাথে নগদে পরিশোধ্য অর্থ, প্রতিটি শেয়ারের অভিহিত মূল্যের ন্যূনতম ৫% পরিশোধিত না হওয়া সত্ত্বেও শেয়ার বন্টন করলে; আবেদনকারীদের নিকট থেকে শেয়ার মূল্য বাবদ প্রাপ্ত অর্থ কোম্পানির কার্যারম্ভের অনুমতিপত্র পাবার পূর্ব পর্যন্ত কোন তফসিল ব্যাংকে জমা না রেখে শেয়ার আবেদনকারীদের নিকট শেয়ার বন্টন করলে; কোম্পানির নিবন্ধকের নিকট বিবরণপত্র বা বিবরণপত্রের বিকল্প বিবৃতির কপি দাখিল না করে শেয়ার বন্টন করলে।

অনিয়মিত শেয়ার বন্টনের ফলাফল কি?(What are the effects of irregular share allotment?)

উত্তরঃ ১৯৯৪ সালের কোম্পানি আইনের ১৪৯ ধারায় অনিয়মিত শেয়ার বন্টনের ফলাফল বর্ণিত হয়েছে। অনিয়মিত শেয়ার বন্টনের ফলাফল নিম্নরূপ হতে পারেঃ অনিয়মিতভাবে কোম্পানি শেয়ার বন্টন করলে আবেদনকারী ইচ্ছা করলে তা বাতিল করে দিতে পারে। অর্থাৎ আবেদনকারীর ইচ্ছানুসারে বন্টনকৃত শেয়ার বাতিলযোগ্য বলে গণ্য হবে । অনিয়মিত শেয়ার বন্টনের ফলে কোম্পানি বা বন্টন প্রাপক ক্ষতিগ্রস্ত হলে এজন্য দায়ী পরিচালক ক্ষতিগ্রস্ত উভয় পক্ষকে ক্ষতিপূরণ দিতে বাধ্য থাকবেন। তবে শেয়ার বন্টনের দু'বছরের মধ্যে ক্ষতিপূরণের দাবী উত্থাপিত না হলে এ বিধান কার্যকর হবে না।

শেয়ার বন্টন বলতে কি বুঝ? অনিয়মিত শেয়ার বন্টনের ফলাফল কি?
প্রশ্ন ॥৪.২৪ ৷ শেয়ার তলব বলতে কি বুঝ? (What do you mean by share call?)

উত্তরঃ অর্থে, শেয়ার তলব বলতে শেয়ারের টাকা পরিশোধের নির্দেশকে বুঝায় । অর্থাৎ কোন কোম্পানি শেয়ারহোল্ডারদের মধ্যে বণ্টিত শেয়ারের অপরিশোধিত মূল্য পরিমেল নিয়মাবলীর নিয়ম অনুসারে কিস্তিতে পরিশোধ করার নির্দেশকে শেয়ার তলব বলে । এ প্রসঙ্গে এম. এইচ, বুখারী বলেন, “কোম্পানি কর্তৃক তার চলমান যে কোন সময়ের প্রতি শেয়ারের উপর বকেয়া সম্পূর্ণ কিংবা আংশিক মূল্য পরোশোধ করার জন্য এর শেয়ারহোল্ডারদের প্রতি যে দাবি করা হয় তাকে শেয়ার তলব বলে।” নিউ টেকনিক কোম্পানি আইন যখন কোন কোম্পানি শেয়ার বিক্রয় করবে তখন সে প্রতি শেয়ারের মোট মূল্য এককালীন গ্রহণ করবে নাকি' কিস্তিতে কিস্তিতে গ্রহণ করবে তা সম্পূর্ণরূপে কোম্পানির পরিচালকমণ্ডলীর সিদ্ধান্তের উপর নির্ভর করে। তবে এ বিষয়টি অবশ্যই কোম্পানির পরিমেল নিয়মাবলীতে থাকতে হবে। এককালীন মূল্য আদায়ের ক্ষেত্রে আবেদনকারীদেরকে আবেদনের সাথে আবেদনকৃত শেয়ারের পূর্ণ মূল্য পরিশোধ করতে হয় । অপরদিকে, কিস্তিতে মূল্য আদায়ের ক্ষেত্রে আবেদনের সাথে পূর্ব নির্ধারিত কিস্তির টাকা পরিশোধ করতে হয় ।

সুতরাং বলা যায়, যখন কিস্তিতে শেয়ারের মূল্য পরিশোধের নির্দেশ থাকে এবং আদায় করা হয় তখন সেই প্রক্রিয়াকে শেয়ার তলব বলা হয় ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url